Page 14 - NIS Bengali 16-30 April, 2025
P. 14

বয, জীবমন রাত যতই অন্কার বহাক না বকন, এটা দনদচিত
                                                         ্ঘ
          বয, রামতর পরই বভার আসমব। বসই কারমণ আোমির তধয্য
                                                ্ঘ
          এবং আত্মদববোমসর প্ময়াজন। এটাই হমছে িত এবং আদে
                                                 ু
          এোমন িমতর জন্য নয়। আোর েমধ্য এই অনভ ূ দত থাকা
                    ্ঘ
                          ু
          উদিত বয, ঈবের দকছ কাজ করার জন্য আোমক পাঠিময়মছন।
          আদে একা নই, দযদন আোমক পাঠিময়মছন, দতদন আোর সমগে
          আমছন।  সবসেয়  অিে্য  দববোস  থাকা  প্ময়াজন।  কঠিন
          পদরদস্দতও  পরীক্ষার  জন্য  আমস,  দকন্তু  কঠিন  পদরদস্দত   রযারত ও প্চলনর রিপ্তবিপ্্বিতযা করযা উপ্চত,
                                                                          ভু
          আোমক  ব্যথ্ঘ  করমত  পামর  না।  সেস্যা  রময়মছ  আোমক      সংঘে নে
          িদক্তিািী করার জন্য, আোমক আিাহত করার জন্য নয়।            দিন সংক্ান্ত এক প্মনের উতিমর প্ধানেন্তী বোিী
                                                                                          ্ঘ
                 ্ঘ
          আদে সবিা েমন কদর, এই ধরমনর প্দতটি সঙ্কট বযন একটি          বমিন, ভারত ও দিমনর সম্পক নত ু ন নয়, উভময়রই
                                                                                        ু
          সমযামগর েমতা।                                             প্ািীন সংস্ কৃ দত রময়মছ। আধদনক দবমবেও তামির
            ু
                                                                    ভ ূ দেকা রময়মছ। আপদন যদি পরমনা নদথপরে বিমেন,
                                                                                          ু
                                                                    তমব বিেমবন িতাদেীর পর িতাদেী ধমর দিন ও ভারত
          ক্দে প্হলসলি রযারত রিশ্ন সম্লক...                         পর্মরর কাছ বথমক জ্ান আহরণ কমর িমিমছ এবং
                                        ভু
          ভারমতর এক সাংস্ কৃ দতক পদরিয় এবং হাজার হাজার বছমরর        উভয় বিিই একসমগে দবমবের উন্নদতমত অবিান বরমে
          পরমনা  এক  সভ্যতা  রময়মছ।  ভারমতর  ব্যাপকতা  বিেন,        িমিমছ। দবমবের অতীত বরকর বিমছ, একসেয় পদথবীর
                                                       ু
            ু
                                                                                                        কৃ
                                                                                         ্ঘ
          ১০০টির ববদি ভাষা ও হাজার হাজার আচেদিক ভাষা, আপদন          দজদরদপ-বত ৫০% অবিান দছি ভারত ও দিমনর। আদে
          ভারমত কময়ক োইি যামবন, আোমির বিমি এটি বিা হময়            েমন কদর, এক সেয় এেনই এক িদক্তিািী সম্পক,
                                                                                                        ্ঘ
                                                                                              ্ঘ
          থামক বয, যদি আপদন ২০ োইি যান, তমব ভাষা বিিায়,            এেনই এক গভীর সাংস্ কৃ দতক সম্পক দছি এবং আমগর
          প্থা বিিায় রন্নশিিী বিিায়, বপািাক-পদরছেি বিিায়।           িতাদেীগুদিমত সংরামতর বকানও ইদতহাস বনই।
                                                                      ্ঘ
          িদক্ষণ  বথমক  উতির  ভারত  পযন্ত  আপদন  বগাটা  ভারমত       সবিা পর্মরর কাছ বথমক বিোর এবং পর্রমক
                                     ্ঘ
          তবদিরে্য  বিেমত  পামবন।  দকন্তু  আপদন  যেন  আরও  একট ু    জানার প্য়াস দছি। বপ্দসমরন্ট দি দজংদপং-এর সমগে
                                                                      ঁ
                                                                            ্ঘ
          দভতমর  যামবন, তেন আপদন একটি বযাগসরে েমজ পামবন,            তার সম্পক প্সমগে প্ধানেন্তী বোিী বমিন, আেরা
                                             ূ
                                                ুঁ
                                          ু
          বযেনটা আদে বদি, এোমন প্মত্যমকর েমে আপদন ভগবান            আমিািনার ওপর বজার দিই, সংরাত নয়। আেরা
                                               ্ঘ
          রামের কথা শুনমত পামবন, আপদন এোমন সবরে রামের নাে          উভয়ই এর ওপর বজার দিময়দছ বয, আোমির
          শুনমত  পামবন।  দকন্তু  এেন  আপদন  বিেমবন,  আপদন  যদি      েতপাথ্ঘক্য বযন সংরামতর বিহারা না বনয়। বপ্দসমরন্ট
                                                                    দি-র সমগে আোর সাক্ষামতর পর আেরা বিমেদছ,
          তাদেিনাডু বথমক শুরু কমরন এবং জম্মু ও কাশ্ীর পযন্ত         সীোমন্ত স্াভাদবক অবস্া দফমর এমসমছ। ২০২০-র
                                                        ্ঘ
                                                ুঁ
                             ু
          যান,  তমব  আপদন  দকছ  ব্যদক্ত  বা  অন্যমির  েমজ  পামবন,   আমগর অবস্া বফরামনার িমক্ষ্য আেরা কাজ কমর
          যামির নাে অন্য বকাথাও রাে থাকমব।                          িমিদছ। আস্া ততদর হমত সেয় িাগমব, দকন্তু আেরা
            ঁ
                                                                    আমিািনা িাদিময় বযমত অগেীকারবদ্। সংরামতর
                                     ভু
          মহযাত্যা গযান্ীর ক্রিরেযা সম্লক...                        পদরবমত স্াস্্যকর প্দতমযাদগতার প্ময়াজনীয়তার
                                                                          ্ঘ
          প্ধানেন্তী বোিী বমিন, বাপ শুধোরে দবংি িতাদেীর একজন      ওপরও বজার বিন দতদন। ২১ িতক হমছে এদিয়ার
                                ু
                                    ু
          েহান  বনতা  নন,  দতদন  প্দতটি  িতাদেীর।  বোিী  দহমসমব    িতক। ভারত এবং দিমনর স্াভাদবকভামব প্দতমযাদগতা
                             ্ঘ
          আোর একটা িাদয়ত্ব কতব্য রময়মছ। দকন্তু বসই িাদয়ত্ব কতব্য   করা উদিত, সংরষ্ঘ নয়।
                                                       ্ঘ
          বিমির েমতা বড নয়। বোিী আোর িদক্ত নয়, আোর িদক্ত
          হি  ১৪০  বকাটি  বিিবাসী।  আদে  বযোমনই  যাই  না  বকন,
                                                                       ু
                                                                           ঁ
                                                      ু
          বোিী বসোমন যায় না। বসোমন যায় ১৪০ বকাটি োনমষর     েহান োনষ, যামির দিক্ষা, বাণী, আিার-আিরণ এবং ব্যবহার
                                                                     ু
                                                                                           কৃ
                                                                 ু
          আস্া। বসই কারমণ আদে যেন দবমবের বকানও বনতার সমগে      পমরাপদর  িাদন্তর  জন্য  উৎসগতীকত  এবং  বসই  কারমণ
               ্ঘ
                                    ্ঘ
          করেিন কদর, তেন বোিী করেিন কমর না। এই হাত হমছে       সংস্ কৃ দতগতভামব ও ঐদতহাদসকভামব আোমির দভদতি এতই
                                                                                                  ্ঘ
                      ু
          ১৪০ বকাটি োনমষর। এটি বোিীর িদক্ত নয়, ভারমতর িদক্ত।  িদক্তিািী বয, যেনই আেরা িাদন্ত সম্পমক বদি, তেন দববে
                                                                                          কৃ
                                                               আোমির কথা বিামন। আেরা প্কদতর সমগে সংরাত িাই না,
                                                                                                              ু
                           ্
          রযাপ্েেযা-ইউলরেন �দ্ সহ প্িলবে েযাপ্ন্ত ও আস্যা রিসলগে  আেরা বিিগুদির েমধ্যও সংরষ্ঘ িাই না। আেরা হিাে োনষ
          প্ধানেন্তী বোিী বমিন, আদে বসই বিমির প্দতদনদধত্ব করদছ,   যারা  সহমযাদগতা  িাই  এবং  বসমক্ষমরে  যদি  আেরা  বকানও
                          ু
          বযটি হি ভগবান বদ্ ও েহাত্মা গান্ীর ভ ূ দে। তারা এেনই   ভ ূ দেকা পািন করমত পাদর, তেন আেরা ক্োগত তা করার
                                                 ঁ
                                                                                   ু
                                                               বিটিা  কমরদছ।  আদে  পদতমনর  সােমন  বসমত  পাদর  এবং
          12  নিউ ইনডিয়া সমাচার // এনরিল ১৬-৩০, ২০২৫
   9   10   11   12   13   14   15   16   17   18   19