Page 12 - NIS Bengali 01-15 March, 2025
P. 12

অটিম সংস্রে




                                                                               কে
                                                                                        কে
                                                                  পরীক্ষা যপ চচায় যরকড সংখ্যক োরিোরিীর
                                                                       ু
                                                                  নক্থভক্তি
             ু
                          ্ণ
          অসস্ নই, তবার অে এই নয় দ�, আমরবা স্বাস্্ববান            পরধীক্ষা যপ ররা (বপবপবস)-র অটিম পলি নবজরবিহধীন
                                                                            ্চ
                                                                                               ্চ
                                        ু
          প্রধানমন্তধী যমােধী ছাত্রছাত্রধীলের িল্ন, অসস্ নই, তার অে্চ এই নে   অগ্গবত ্ক্ষযে করা যগলছ। নবেি ু বতির সংখযো বছ্
                                    ু
          যয, আমরা স্াস্যেিান। আমালের সস্তার মাপকাঠি আমালেরলকই    ৩.৫৬ যকাটি। যেলশর এই ‘জন আল্া্ন’ কাযরেলম
                                                                                                      ্চ
          মাপলত হলি। আমরা পযাপ্ ঘলমাবছে বক না, অেিা আমরা প্রর ু র   ১.৫৫ যকাটি মানর অংশ যনন। এিালি ৫ যকাটির যিবশ
                                 ু
                             ্চ
                                                                              ু
            ু
          ঘলমাবছে বক না, এর সলঙ্গ জবডলে রলেলছ পবটিও। এ প্রসলঙ্গ এক ছাত্র   মানলরর অংশগ্হলের মলধযে বেলে পরধীক্ষা যপ ররা একটি
                                         ু
                                                                     ু
                                                                                                      ্চ
          িল্ যয, সযোর, পরধীক্ষার প্রস্তুবতর সমে আমালের যিবশ ঘম পাে এিং   ঐবতহাবসক যাত্রাে পবরেত হলেলছ। ২০২৫ সাল্ ৩.৫৬
                                                  ু
          তারপর আমালের যকালনা ঘম পাে না। এ প্রসলঙ্গ প্রধানমন্তধী যমােধী   যকাটি মানলরর নাম নবেি ু তি হে, অনযেবেলক সপ্ম পলি  ্চ
                               ু
                                                                          ু
                                                   ূ
                                          ু
                 ু
          িল্ন, পবটি ও শারধীবরক সস্তার যক্ষলত্র ঘলমর গুরুত্বপে্চ ি ূ বমকা   নবেি ু বতির সংখযো বছ্ ২.২৬ যকাটি।
                              ু
          রলেলছ। যসইসলঙ্গ প্রধানমন্তধী ছাত্রছাত্রধীলের আরও িল্ন যয, তালের
          মরশুবম ফ্ খাওো উবরত।
                                                                                     ্চ
                                                               ত ু বম যতামার মনলক যসই পযালে বনলে যযলত পালরা, তলি আবম
          দনতবা িকত িল�তভবাকব েবাজ েরকত দেখবা অত্ন্ গুরুত্বপর ্ণ  বনবচিত যয, ত ু বম যতামার পবরিার এিং বশক্ষকলেরও যিাঝালত পারলি।
                                                         ূ
          প্রধানমন্তধী যমােধী িল্ন, যনত ৃ ত্ব কখনও রাবপলে যেওো যাে না।
          যতামার রারপালশর য্াকজন যতামালক গ্হে করলছ বক? যবে ত ু বম   িবাত্রিবাত্রীকির মকধ্ ত ু লনবা েবানবা দেষেেকির উদরত নয়
          তালের জ্ান বনলে তালের সামলন বনলজলক জাবহর করলত োলকা,
            ঁ
                          ঁ
          তারা তা শুনলি না। তারা যতামার িযেিহারলক গ্হে করলছ। এখন যবে   প্রধানমন্তধী যমােধী ছাত্রছাত্রধীলের মলধযে ত ু ্না না োনার জনযে বশক্ষকলের
            ঁ
                          ঁ
          ত ু বম পবরছেন্নতা বনলে িারে োও এিং বনলজই তা যনাংরা কলরা...   কালছ আলিেন জানান। বতবন িল্ন, বশক্ষকরা বিেযো্লের পবরলিশ
                                                                                        ্চ
          তখন ত ু বম যনতা হলত পারলি না। যনতা হলত যগল্ ে্গতিালি   ততবর কলরন। কলেকজন িা্, স্াে ছাত্রছাত্রধী সিসমে প্রশ্রে যপলে
                                   ূ
          কাজ করলত যশখা অতযেন্ত গুরুত্বপে্চ। প্রলোজন সহনশধী্তারও।   োলকন। যশর যিলঞ্চ িলস োকা িাবকলের কো িািাই হে না,  এটি
                                                               আপনার কাজ হলত পালর না। এটি তালের হতাশ কলর যতাল্। আবম
          িবাত্রিবাত্রীকির ধ্বান েরবা দেখবাকলন রেধবানম্রিী দমবািী      বশক্ষকলের কালছও ছাত্রছাত্রধীলের মলধযে যকানও ত ু ্না না োনার
          প্রধানমন্তধী যমােধী ছাত্রছাত্রধীলের ধযোন যশখান। বতবন ছাত্রছাত্রধীলের িল্ন,   আলিেন জানাবছে। ছাত্রছাত্রধীলের িাধা যেওোর প্রবরেো িন্ করুন।
                                                                                       ঁ
                                                                                                        ু
                                                                           ু
                            ু
                                     ু
          যেলখা, এই ঝরনাটি রা্ রলেলছ, বকছক্ষলের জনযে এর শব্দ যশালনা,   যবে আপবন বকছ ি্লত রান, তালের আ্াো কলর ি্ন, যেলখা,
                                                                    ু
          ত ু বম বক এর মলধযে যকালনা গান শুনলত পাছে?  ্ক্ষযে কলর যেলখা,   ত ু বম খি িাল্া। ত ু বম অতযেন্ত পবরশ্রমধী, এটির বেলক নজর োও। এই
          যতামার মলনর মলধযে কধী ঘেলছ। ত ু বম বক পাবখর শব্দ শুনলত পাছে?   ধরলনর পবরবস্বতলত ছাত্রটি তখন িািলি, আমার কল�ার পবরশ্রম করা
          ৫টি শব্দলক অিশযেই একবত্রত হলত হলি। ত ু বম বক কখনও যকান শব্দ   উবরত, বনলজর যসরাে ু কু যেওো উবরত। আলগরিালরর যরলে আবম
          যকাো যেলক আসলছ, তা বরবহ্নত করলত যপলরছ? যবে ত ু বম তা   িাল্া করি, আবম আমার বনলজর জনযে এিং আমার িন্ ু লের জনযেও
          করলত পালরা, তলি যতামার মনঃসংলযাগ ঠিক আলছ। এর শবতির   িাল্া করি।
                                                        ্চ
                       ু
          সলঙ্গ  বনলজলক  যতি  কলরা।  প্রধানমন্তধী  যমােধী  প্রাোোম  সম্পলকও
          িল্ন। বতবন িল্ন যয, হযো, প্রাোোলমরও প্রর ু র উপকাবরতা রলেলছ।   আপনবার সন্বানকির দববাঝবার দরষ্বা েরুন
                             ঁ
                                                                                                               ্চ
          এর যেলক ত ু বম বিন্ন ধরলনর শবতি সঞ্চে করলত পালরা।    প্রধানমন্তধী যমােধী িািা-মা এিং পবরিালরর সেসযেলের কালছ আবজ
                                                               জাবনলে িল্ন, আপনালের সন্তানলের যিাঝার যরটিা করুন। তালের
          দতদন দেষেেকির পরবামে দিন, দেশুকির                    জানার যরটিা করুন, তালের আশা-আকা্ষিা যিাঝার যরটিা করুন,
                              ্ণ
                                                                                                 ু
            ু
          মতি আেবাকের রেকয়বাজন                                 তালের সক্ষমতা যিাঝার যরটিা করুন, নজর রাখন যয, তারা তালের
                                                                        ু
          পরধীক্ষা যপ ররাে প্রধানমন্তধী যমােধী িল্ন, আবম ছাত্রছাত্রধীলের পবরিার   সম্ািনা অনযােধী কাজ করলত পারলছ বক না। যবে সম্ি হে, তলি
                    ্চ
                                                               তালের সাহাযযে করুন। ধরুন, আপবন যেখল্ন যয, তারা যখ্াধ্াে
                                                                                                            ু
          এিং বশক্ষকলের সিো িব্ যয, যবে আপনারা সন্তানলের যেওো্   আগ্হধী,  তখন  তালের  যখ্া  যেখালত  বনলে  যান,  যেখলিন  তারা
                         ্চ
          এিং িইলের মলধযে িব্ কলর রালখন, তারা কখনও বিকবশত হলত   অনপ্রাবেত হলি।
                                                                  ু
          পারলি না। তালের একটি মতি আকালশর প্রলোজন। তালের বনজস্
                              ু
          পছল্র বকছ বজবনস োকা প্রলোজন। যবে যস তার পছল্র বজবনস   …তবারপর তবাকে িষেতবা উনিয়ন িপ্কর দনকয় �বাওয়বা উদরত
                    ু
          িাল্ািালি করলত পালর, তলি যস িাল্ািালি পডালশানাও করলি।   প্রধানমন্তধী যমােধী িল্ন, একিার একজন আমালক
                                                      ু
          কখনও এো মলন করা উবরত নে যয, পরধীক্ষাই জধীিলনর সিবকছ। যবে
          10  নিউ ইনডিয়া সমাচার  // মার ১-১৫, ২০২৫
                               ্চ
   7   8   9   10   11   12   13   14   15   16   17